লেখকের পরিভ্রমণ[লেখকের জন্য পৌরাণিক কাঠামো] মেন্টর: শেষ -ক্রিস্টোফার ভগ্লার

লেখকের পরিভ্রমণ[লেখকের জন্য পৌরাণিক কাঠামো] মেন্টর: ১ -ক্রিস্টোফার ভগ্লার
লেখকের পরিভ্রমণ[লেখকের জন্য পৌরাণিক কাঠামো] মেন্টর: ২ -ক্রিস্টোফার ভগ্লার
লেখকের পরিভ্রমণ[লেখকের জন্য পৌরাণিক কাঠামো] মেন্টর: ৩ -ক্রিস্টোফার ভগ্লার

মেন্টর আর্কিটাইপের নমনীয়তা

অন্য আর্কিটাইপ (মৌল আদর্শ রুপ)-দের মত, মেন্টর বা দাতা একটা অনমনীয় চরিত্র সদৃশ নয়। বরং তা একটা দায়িত্ব-কর্তব্য, যা কয়েকটি ভিন্ন চরিত্র গল্পের সময়কালে পালন করে। একটা চরিত্র প্রাথমিকভাবে প্রকাশ করে একটা আর্কিটাইপকে – নায়ক, রুপ-পরিবর্তক (shapeshifter), ছলচতুর (trickster), এমনকি দুরাত্মা (villain) কখনো কখনো মেন্টরের মুখোশ নিতে পারে নায়ককে শিখাতে বা কিছু দিতে।

রাশান রুপকথার গল্পে, ডাইনী বাবা ইয়াগার বিস্ময়কর চরিত্র হলো ছায়া-রুপ যে কখনো কখনো মেন্টরের মাস্ক পরিধান করে। উপরিপৃষ্ঠে সে হলো ভয়ংকর, রাক্ষুসে ডাইনী যে বনের কালো দিকের প্রতিনিধিত্ব করে, তার গ্রাস করার ক্ষমতাকে প্রকাশ করে। কিন্তু বনের মতই তাকে সন্তুষ্ট করা যায় এবং বনের মতই সে ভ্রমণকারীদের প্রতি উপহার বর্ষণ করে। কখনো কখনো যদি প্রিন্স আইভান দয়ালু হয় এবং সৌজন্যবোধ দেখান, বাবা ইয়াগা তাকে যাদুদকরী সম্পদ দেয় যা তার রাজকন্যা ভেসিলিসাকে উদ্ধারে প্রয়োজন।

যদিও ক্যাম্পবেল এই মেন্টর রুপকে বলেন জ্ঞানী বৃদ্ধ পুরুষ বা নারী, তারা কখনো কখনো জ্ঞানীও নয় আবার বৃদ্ধও নয়। তরুণরা তাদের নির্মল, নিষ্পাপ ভাবনায় প্রায় ক্ষেত্রেই জ্ঞানী এবং প্রবীণদের শেখাতে সক্ষম। গল্পের সবচেয়ে বোকা ব্যক্তি থেকে খুব সম্ভবতঃ আমরা সবচেয়ে বেশি শিখি। শুধুমাত্র শারীরিক বর্ণনার চাইতে অন্য আর্কিটাইপের তুলনায় মেন্টর দায়-দায়িত্ব বেশি গুরুত্বপূর্ণ। কোন বিশেষ মূহুর্তে চরিত্রের কর্মকান্ড দ্বারাই তার আর্কিটাইপের স্বরুপ নির্ধারিত হবে।

অনেক গল্পে কোন বিশেষ চরিত্র নেই যে মেন্টর হিসেবে পরিচিত হবে। সেখানে কোন সাদা শ্মশ্রুমন্ডিত, যাদুকরী ক্ষমতা সম্পন্ন ব্যক্তি নেই যে জ্ঞানী বৃদ্ধের মত আচরণ করে ঘুরে বেড়ায়। তা সত্ত্বেও প্রায় সব গল্পে, কোন না কোন মূহুর্তে আমরা এই আর্কিটাইপের শক্তি বা ক্ষমতার সাক্ষাৎ পাই।

অভ্যন্তরীণ মেন্টর

কিছু ওয়েস্টার্ন্স এবং ফিল্ম নোয়ার (film noir) গল্পে নায়ক হলো একজন অভিজ্ঞ, শক্ত-কঠোর চরিত্রের যার কোন মেন্টর বা গাইডের প্রয়োজন নেই। সে মেন্টর আর্কিটাইপটাকে নিজের করে নিয়েছে এবং তা এখন তার নিজের আচরণের অন্তর্নিহিত তাড়না হিসেবে বসবাস করছে। মেন্টর বন্দুকবাজদের না বলা কোন সংকেত হতে পারে, অথবা স্যাম স্পেড (Sam Spade) বা ফিলিপ মারলো (Philip Marlowe)-র মনে স্থান পাওয়া কোন গোপন ধারণা। নৈতিক আচরণের নীতিমালা মেন্টর আর্কিটাইপের সুস্পষ্ট বিদেহীকরণ, যা নায়কের কর্মকান্ডকে পরিচালিত করে। গল্পে একজন সত্যিকারের মেন্টর চরিত্র না থাকা সত্ত্বেও, একজন নায়কের জন্য কোন মেন্টরের উল্লেখ বিরল কিছু নয়, যদি সে মেন্টর নায়কের জীবনের প্রথমেই বিশেষ কোন অর্থ হয়ে আসে। একজন নায়ক হয়তো স্মরণ করতে পারে, “আমার মা/বাবা/পিতামহ/মাতামহ/অনুশীলন কর্মকর্তা (drill sergeant) বলতো……” এবং তারপর প্রজ্ঞার দিকে মনোযোগ দিতে আহবান জানায় যা গল্পের সমস্যা সমাধানে উল্লেখযোগ্য হয়ে উঠবে। মেন্টর আর্কিটাইপের ক্ষমতা বইয়ের মত কোন এক বস্তুতে অথবা অন্য কোন সৃষ্টি বস্তুতেও আরোপ করা হতে পারে, যা নায়ককে তার অনুসন্ধানে পরিচালিত করবে।

মেন্টরের অবস্থান

যদিও নায়কের পরিভ্রমণ প্রায়ই মেন্টরের উপস্থিতি প্রথম অংকে দেখে থাকে, গল্পে মেন্টরের অবস্থান হবে বাস্তবতায় বিবেচনাধীন। এই চরিত্রের প্রয়োজন হতে পারে যে কোন মূহুর্তে, যে রহস্যের গূঢ়ার্থ জানে, যার আছে অজানা গন্তব্যের রুপরেখা, অথবা নায়ককে সঠিক সময়ে সংকট থেকে উদ্ধারের সঠিক পথ দেখাতে পারে। মেন্টর গল্পের প্রথমেই অবতীর্ণ হতে পারে, অথবা দ্বিতীয় বা তৃতীয় অংকের কোন সংকটকালীন সময়ের জন্য অপেক্ষার ডানায় ভর করে থাকতে পারে।

মেন্টররা নায়ককে পরিভ্রমণে উদ্বুদ্ধ করে, উৎসাহিত করে, পরিচালিত করে, প্রশিক্ষণ এবং উপহার প্রদান করেন। প্রত্যেকটা নায়ক কোন কিছুর দ্বারা পরিচালিত এবং এ ধরণের শক্তির স্বীকৃতি ছাড়া একটি গল্প অসম্পূর্ণ থেকে যায়। বাস্তবিক চরিত্র হিসেবে প্রকাশিত হোক বা নিজের অন্তর্নিহিত আচরণের তাড়না হিসেবে হোক, মেন্টর আর্কিটাইপ লেখকের দক্ষতা প্রকাশের একটি শক্তিশালী অস্ত্র।

লেখকের পরিভ্রমণ[লেখকের জন্য পৌরাণিক কাঠামো] নায়ক:শেষ -ক্রিস্টোফার ভগ্লার

Advertisements

তথ্য কণিকা শামান সাত্ত্বিক
নিঃশব্দের মাঝে গড়ে উঠা শব্দে ডুবি ধ্যাণ মৌণতায়।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: