লেখকের পরিভ্রমণ[লেখকের জন্য পৌরাণিক কাঠামো] মেন্টর:২ -ক্রিস্টোফার ভগ্লার

লেখকের পরিভ্রমণ[লেখকের জন্য পৌরাণিক কাঠামো] মেন্টর:১ -ক্রিস্টোফার ভগ্লার

উদ্ভাবক হিসেবে মেন্টর

কখনো কখনো মেন্টর একজন বিজ্ঞানী বা উদ্ভাবক হিসেবে কাজ করেন। তার উপহারগুলো হলো, কলা-কৌশল, রুপরেখা অঙ্কন বা উদ্ভাবন। উচ্চাঙ্গ (ক্ল্যাসিকাল) পুরাণের মহৎ উদ্ভাবক হলেন ডেডেল্যাস (Daedalus), যে ক্রিট (Crete) শাসকদের জন্য ল্যাবিরিন্থ (Labyrinth) এবং অন্যান্য বিস্ময়গুলোর রুপরেখা এঁকেছিলেন। থিসিয়াস (Theseus) এবং মাইনোটোওর (Minotaur) গল্পের সুদক্ষ শিল্পী হিসেবে রাক্ষস মাইনোটোওর সৃষ্টিতে এবং তার জন্য খাঁচা হিসেবে ল্যাবিরিন্থের রুপরেখা অঙ্কনে ডেডেল্যাসের হাত ছিল। মেন্টর হিসেবে ডেডেল্যাস আরিয়াদনি (Ariadne)-কে সুতার বল দিয়েছিল, যার দ্বারা থিসিয়াস প্রাণ নিয়ে ল্যাবিরিন্হের ভেতর ঢুকেছে এবং বেরিয়েছে।

থিসিয়াসকে সাহায্যের জন্য শাস্তিস্বরুপ নিজস্ব গোলক ধাঁধাঁয় আবদ্ধ হয়ে, ডেডেল্যাস বিখ্যাত মোম-এবং-পালকের ডানা (wax-and-feather wings) উদ্ভাবন করেছিলেন। যার দ্বারা সে এবং তার পুত্র ইকারাস (Icarus) পালিয়েছিল। ইকারাসের মেন্টর হিসেবে সে তার পুত্রকে সূর্যের খুব কাছাকাছি না উড়তে উপদেশ দিয়েছিল। ল্যাবিরিন্থের পিচের মত গাঢ় অন্ধকারে বড় হওয়ায়, সূর্যের প্রতি অপ্রতিরোধ্য আকর্ষণের কারণে ইকারাস পিতার উপদেশকে উপেক্ষা করেছিল। পরিণতিতে মৃত্যুমুখে পতিত হয়েছিল যখন তার ডানার মোম গলে গেল। সবচেয়ে ভাল উপদেশই হলো অর্থহীন যদি তুমি তাকে না মানো।

নায়কের বিবেক

কিছু মেন্টর একটি বিশেষ কাজ করে থাকে নায়কের বিবেক হয়ে। পিনোচ্চিও (Pinocchio)-তে জিমিনি ক্রিকেট (Jiminy Cricket), অথবা রেড রিভার (Red River)-এ ওয়াল্টার ব্রেনান (Walter Brennan)-এর গ্রুট (Groot) একজন বিভ্রান্ত নায়ককে একটি গুরুত্বপূর্ণ নৈতিক নীতিমালা মনে করিয়ে দেবার চেষ্টা করেছে। যাহাই হোক, একজন নায়ক তার খুঁতখুঁতে বিবেকের বিরুদ্ধে বিদ্রোহ করতে পারে। যারা মেন্টর হয়ে উঠবে তাদের স্মরণ রাখা উচিত যে, মূল কল্লোডি (Collodi) গল্পে পিনোচ্চিও ক্রিকেটের মুখ বন্ধ করতে তাকে যোগ্য উত্তর দিয়েছিল। নায়কের কাঁধের ফেরেশতা বা দেবদূত বিপরীত মেরুর শয়তানের মত কখনো রঙিন তর্কে লিপ্ত হয় না।

উদ্বুদ্ধকরণ

মেন্টর আর্কিটাইপের আরেকটি গুরুত্বপূর্ণ কাজ হলো নায়ককে উদ্বুদ্ধ করা, এবং ভয় কাটিয়ে উঠতে সাহায্য করা। কখনো কখনো উপহারই হয়ে উঠে যথেষ্ট নিশ্চয়তা এবং উদ্বুদ্ধকরণ। তাছাড়া অন্যক্ষেত্রে, মেন্টর নায়ককে কিছু দেখায় অথবা কিছুর আয়োজন করে, যাতে নায়ক তার দায়িত্ব পালনে এবং রোমাঞ্চপূর্ণ যাত্রায় অঙ্গীকারে উদ্বুদ্ধ হয়।

কোন কোন ক্ষেত্রে, নায়ক এতই অনিচ্ছুক অথবা ভীত থাকে যে, তাকে রোমাঞ্চকর যাত্রায় যেতে বাধ্য করা হয়। আর তাই মেন্টরকে নায়কের পশ্চাদ্দেশে লাথি ছুঁড়তে হয় যেন রোমাঞ্চকর অগ্রযাত্রায় এগিয়ে যায়।

রোপন

প্রায়ই মেন্টর আর্কিটাইপের একটি কাজ হলো কোন সংবাদ বা সরজ্ঞাম রোপন করা, যা পরবর্তীতে গুরুত্বপূর্ণ হয়ে উঠে। জেমস বন্ড (James Bond) চলচ্চিত্রগুলোতে একটি বাধ্যবাধক দৃশ্য থাকে যাতে বন্ডের পর্যায়ক্রমিক মেন্টরদের একজন, অস্ত্র ওস্তাদ (weapons master) “কিউ” (“Q”) কিছু নতুন ব্রিফকেস-অস্ত্রের (briefcase gadget) কলাকৌশল বর্ণনা করে একঘেঁয়েমীতে আক্রান্ত 007-এর কাছে। এই তথ্যটা বীজ বপনের মতই। দর্শক-শ্রোতাদের মনে টুকে নেয়ার মতই। কিন্তু এটা সম্পর্কে ভুলে যাওয়া হয় যতক্ষণ না চরম মূহুর্তের সৃষ্টি না হয়, যেখানে ব্রিফকেস- অস্ত্র জীবন রক্ষাকারী হয়ে উঠে। এই রকম গঠন গল্পের শুরু এবং শেষকে একত্রে বাঁধতে সাহায্য করে, এবং দেখায় যে, কোন না কোন মূহুর্তে আমরা আমাদের মেন্টর থেকে যা শিখি তা কাজে আসে।

যৌনতার সূত্রপাত

প্রেমের ক্ষেত্রে, মেন্টর আমাদের প্রেম ও যৌনতার রহস্যময়তাকে উন্মোচন করার দীক্ষা দিতে পারে। ভারতে যাকে বলে শক্তি – এক যৌনদীক্ষক বা অভিমন্ত্রক, একজন সঙ্গী যে আপনাকে উচ্চ চেতনায় উন্নয়নের বাহন হিসেবে যৌ্ন ক্ষমতার অভিজ্ঞতা অর্জনে সাহায্য করে। এই শক্তি হলো ঈশ্বরের প্রকাশ, একজন মেন্টর প্রেমিক নায়ককে ঐশ্বরিকতা উপলব্ধিতে পরিচালনা করে।

অজ্ঞ প্রলোভক বা চোর, নায়ককে কঠিন পথে পাঠ শিক্ষা দেয়। মেন্টরের কোন মন্দ ছায়ারুপ থাকতে পারে যে নায়ককে প্রেম বা প্রেমহীন তমসাচ্ছন্নতা বা যৌন প্রলুব্ধতার বিপদজনক পথে পরিচালিত করতে পারে। তাই বলা যায়, শেখার আছে অনেক পথ।

Advertisements

তথ্য কণিকা শামান সাত্ত্বিক
নিঃশব্দের মাঝে গড়ে উঠা শব্দে ডুবি ধ্যাণ মৌণতায়।

4 Responses to লেখকের পরিভ্রমণ[লেখকের জন্য পৌরাণিক কাঠামো] মেন্টর:২ -ক্রিস্টোফার ভগ্লার

  1. tutorialmaker says:

    সাইটির জন্য ধন্যবাদ।এক কথায় ভাল হয়েছে।তবে ফন্ট আরো একটু বড় হলে ভাল হত।ধন্যবাদ

    Like

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: